• সৌদিতে স্কলারশিপসহ পড়াশোনা

    আরবী ও ইসলামী শিক্ষার পাশাপাশি বিজ্ঞান ও সাধারণ শিক্ষাতে সৌদি আরব দিন দিন উন্নতি করছে। উচ্চ শিক্ষার্থে সৌদি আরব বর্তমানে এশিয়া ও বিশ্বের মধ্যে একটি অন্যতম স্থানে পরিণত হয়েছে।
    রাজধানী রিয়াদের কিং সাউদ বিশ্ববিদ্যালয়, জেদ্দা কিং আব্দুল আজিজ বিশ্ববিদ্যালয়সহ বেশ অনেকগুলো বিশ্ববিদ্যালয় বিশ্ব র‌্যাংকিংয়ে এ শীর্ষ স্থান দখল করেছে। এই উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলো বিভিন্ন দেশের শিক্ষার্থীদের মাঝেও বৃত্তিতে অধ্যয়নের সুযোগ দিচ্ছে।
    সম্প্রতি কিং আব্দুল আজিজ ইউনিভার্সিটিতে স্কলারশিপে ভর্তি আবেদন শুরু হয়েছে। আগ্রহীরা ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন করতে পারবেন। বিশ্ববিদ্যালয়টিতে মাস্টার্স এবং পিএইচডি প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তি করা হবে। যে সকল বিষয়ে পিএইচডি ও মাস্টার্স প্রোগ্রামে শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন সেগুলো হল-
    ফ্যাকাল্টি অব সায়েন্স : বায়োলজি, স্ট্যাটিস্টিক্স, কেমেস্ট্রি, বায়োকেমিস্ট্রি, ম্যাথমেটিক্স, ফিজিক্স।
    ফ্যাকাল্টি অব ইঞ্জিনিয়ারিং : সিভিল ইঞ্জিনিয়ারিং থার্মাল ইঞ্জিনিয়ারিং এন্ড ডিজালিনেশন, মাইনিং ইঞ্জিনিয়ারিং, ইলেকক্ট্রিকাল এন্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, এ্যারোনটিক ইঞ্জিনিয়ারিং।
    ফ্যাকাল্টি অব মেটেরিওলজি : এনভায়রনমেন্ট এরিড ল্যান্ড এগ্রিকালচার, এরিড ল্যান্ড এগ্রিকালচার, এনভায়রনমেন্টাল সায়েন্স, মেটেরিওনলজি, হাইড্রলজি এন্ড ওয়াটার রিসোর্স ম্যানেজমেন্ট।
    ফ্যাকাল্টি অব আর্থ সায়েন্স : মিনারেল রিসোর্স এন্ড রক্স, ইঞ্জিনিয়ারিং এন্ড এনভায়রনমেন্টাল জিওলজি
    ফ্যাকাল্টি অব ম্যারিন সায়েন্স : ম্যারিন বায়োলজি, ম্যারিন ফিজিক্স, ম্যারিন কেমেস্ট্রি, ম্যারিন জিওলজি।
    ফ্যাকাল্টি অব এনভায়রনমেন্টাল ডিজাইন : আরবান এন্ড রিজিওনাল প্ল্যানিং
    ফ্যাকাল্টি অব কম্পিউটিং এন্ড ইনফরমেশন টেকনোলজি : কম্পিউটার সায়েন্স
    স্কলারশিপের আওতাধীন সুবিধাসমূহ:
    শিক্ষার্থীরা ফ্রি থাকার পাশাপাশি মাসিক ১ হাজার ৯শ’ রিয়াল বৃত্তি পাবেন। আরো যা পাবেন তা হল- বিমান টিকেট, প্রতি বছর তিনমাস ছুটি এবং আসা-যাওয়ার বিমান ভাড়া, ভর্তির পর এককালীন ১ হাজার ৮০০ রিয়াল এবং মেডিকেল সুযোগ সুবিধা।
    এছাড়া থিসিস প্রিন্টের জন্য ৪ হাজার রিয়াল ও সর্বশেষ বই পুস্তক দেশে পাঠানোর জন্য ২ হাজার ৭শ’ রিয়াল দেয়া হবে শিক্ষার্থীদের।
    আবেদনের জন্য যোগ্যতা:
    পিএইচডিতে আবেদনকারীর বয়স অবশ্যই ৩৫ বছরের নীচে হতে হবে এবং মাস্টার্সে আবেদনকারীর ৩০ বছর। অনার্স ও মাস্টার্সে ভাল রেজাল্ট আবশ্যক। টোফেল স্কোর ৫০০/ IELTS- 5 লাগবে। মেডিক্যালি ফিট হতে হবে। দু’জন শিক্ষকের প্রত্যয়নপত্র যারা আবেদনকারীকে পড়িয়েছেন। সৌদি আরবের কোনো বিদ্যালয় থেকে ইতোমধ্যে বহিষ্কৃত না হওয়া।
    আবশ্যকীয় ডকুমেন্ট:
    বায়োডাটা, পারপাজ লেটার (কেন পিএইচডি করবে তার ব্যাখ্যা), সর্বশেষ ডিগ্রির মার্কশীট এবং সার্টিফিকেটের সত্যায়িত কপি, পাসপোর্টের কপি, ফটো।