• ডায়নামিক কম্পিউটার কোর্সে ভর্তি চলছে

    ১। ক্যাম্পাস পরিচালিত Dynamic Computer Training (Office package) খুব শীঘ্রই শুরু হতে যাচ্ছে। আপনি কিংবা আপনার পরিচিত কেউ কোর্সে অংশ নিতে চাইলে সত্বর ক্যাম্পাস অফিসে যোগাযোগ করার অনুরোধ করছি।
    ২। কোর্সের মেয়াদঃ দেড় মাস। প্রশিক্ষণ ক্লাসঃ ২৫টি (দেড়ঘন্টা করে)। লেকচার-ক্লাস ১২টি এবং প্র্যাকটিক্যাল ক্লাস ১৩টি। প্রশিক্ষণ সময়সূচিঃ লেকচার ক্লাস প্রতি রবিবার ও বুধবার ৪টায়। প্র্যাকটিক্যাল ক্লাস প্রতি সোমবার ও বৃহস্পতিবার ৯টা থেকে ১টা পর্যন্ত প্রশিক্ষণার্থীর সুবিধানুযায়ী দেড় ঘন্টা। প্রশিক্ষণ পদ্ধতিঃ লেকচার ক্লাসে রিভিউ টেস্ট ও মুক্ত আলোচনা। ২৪টি ক্লাস সম্পন্ন হলে পঠিত বিষয়সমূহের ওপর সনদ প্রদানের জন্য চূড়ান্ত পরীক্ষা। 
    ৩। যারা প্রশিক্ষণের সুযোগ পাবেনঃ এ কর্মসূচির মাধ্যমে মেধাবী ও অসচ্ছলদেরকে বিনামূল্যে এবং পেশাজীবীদের স্বল্প অর্থের বিনিময়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রতিবন্ধীদেরকে বিনামূল্যে প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি যাতায়াত খরচ বা পকেটমানি দেয়ারও ব্যবস্থা রয়েছে।
    ৪। ভর্তিকালীন যেসব কাগজপত্র জমা দিতে হবেঃ ক্যাম্পাস’র নির্ধারিত ভর্তি-ফরম যথাযথ পূরণসাপেক্ষে ২ কপি পাসপোর্ট সাইজের ছবি এবং জাতীয় পরিচয়পত্রের কপিসহ জমা দিতে হবে। জাতীয় পরিচয়পত্র না থাকলে সেক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানের আইডি-কার্ডের কপি অবশ্যই জমা দিতে হবে।
    ৫। প্রশিক্ষণার্থী যা পাবেনঃ ভর্তি-ফরম, লেকচার-শীট, কোর্স-ডিটেইলস বা নীতিমালা প্রভৃতি। কোর্স সম্পন্ন করার পর প্রতি ব্যাচ থেকে একজনকে বেস্ট পার্টিসিপেন্ট হিসেবে পুরস্কারের জন্য মনোনয়ন করা হয়। কোর্স শেষে বিশিষ্ট জনের হাত থেকে সনদপত্র গ্রহণের ছবি দেয়া হয়। প্রতি ব্যাচের ১ম ও ২য় স্থান অধিকারীর জন্য রয়েছে ৫০% ডিসকাউন্টে ক্যাম্পাস’র মেডিটেশন কোর্স করার সুবর্ণ সুযোগ। তাছাড়া গৃহীত ট্রেনিং বাস্তবে কাজে লাগানোর মাধ্যমে পরবর্তীতে ডিজিটাল ইয়াং-স্টার নির্বাচিত হওয়ার সুযোগ রয়েছে।
    ৬। সনদপত্রঃ প্রশিক্ষণ শেষে সফল প্রশিক্ষণার্থীর চাহিদা মোতাবেক ছবি সম্বলিত লেমিনেটেড রঙিন/সাদাকালো সনদ আনুষ্ঠানিকভাবে প্রদান করা হয়। সাদাকালো সনদপত্র তৈরির খরচ বাবদ ১০০ টাকা ও এক কপি পিপি ছবি অথবা রঙিন সনদপত্র তৈরির জন্য ২০০ টাকা ও এক কপি রঙিন ছবি ৫ম ক্লাসের মধ্যে জমা দিতে হয়। তবে কেউ যদি পরীক্ষায় ন্যূনতম পাস না করেন, তাহলে তাকে সনদ দেয়া হয় না এবং সনদ বাবদ প্রদেয় টাকা বাজেয়াপ্ত বলে গণ্য হবে।
    ৭। প্রশিক্ষণার্থীর করণীয়ঃ
    ক) প্রশিক্ষণ-প্রার্থীকে ট্রেনিং সেন্টারের নির্ধারিত ভর্তি-ফরমে আবেদন করতে হয়। গৃহীত ফরম যথাযথ পূরণ করে তাৎক্ষণিক জমা দিতে হয় এবং ফরম সংগ্রহের পরবর্তী কোর্সে অংশগ্রহণ না করলে সেই ফরম বাতিল বলে গণ্য। ফরমের সাথে পরিচয়পত্রের ফটোকপি জমা দিতে হয়;
    খ) অসচ্ছল বা মেধাবীর ক্ষেত্রে আবেদনপত্রের সাথে অসচ্ছলতা ও মেধার বিষয়ে প্রমাণপত্র সংযুক্ত করা বাঞ্ছনীয়। প্রশিক্ষণ বাবদ কোনো অর্থ নেয়া হয় না। তবে কোর্স ম্যাটেরিয়ালস বাবদ ৫০০ টাকা দিতে হয়। এ কোর্স তার প্রয়োজন কিনা; কোর্স চলাকালীন তার আগ্রহ থাকবে কিনা -এসব বিষয় নিশ্চিত করতে অর্থাৎ প্রার্থীর Expression of interest হিসেবে এ যৎসামান্য টাকা দিতে হয়;
    গ) চাকরিজীবী বা পেশাজীবীকে প্রশিক্ষণের ন্যূনতম ব্যয় বাবদ মাত্র ১,০০০ টাকা প্রদান করতে হয়;
    ঘ) ক্যাম্পাস’র কোর্স ম্যাটেরিয়ালস এবং প্রয়োজনীয় খাতা-কলম ইত্যাদি সঙ্গে আনতে হয় সকল প্রশিক্ষণ ক্লাসে; মোবাইল ফোন অবশ্যই বন্ধ রাখতে হয়;
    ঙ) প্রশিক্ষণার্থীকে সবগুলো ক্লাসে উপস্থিত থাকতে হয়। প্রথম ক্লাসে উপস্থিত থাকতে সক্ষম না হলে পরবর্তী ক্লাসসমূহে অংশগ্রহণের সুযোগ থাকে না। সেক্ষেত্রে নতুনভাবে ভর্তি প্রক্রিয়া সম্পাদন সাপেক্ষে তাকে পরবর্তী ব্যাচে অংশগ্রহণের সুযোগ দেয়া যেতে পারে। এছাড়া পরবর্তী কোনো ক্লাসে অনুপস্থিত থাকলে তার কারণ ব্যাখ্যা এবং উক্ত ক্লাসের পাঠ কীভাবে কাভার করবে, সে উপায় জানিয়ে কোর্স কোঅর্ডিনেটর বরাবর আবেদন করতে হবে। সে আবেদন মঞ্জুর হলে তাকে পরবর্তী ক্লাসে যোগদানের অনুমতি দেয়া যেতে পারে।
    চ) ক্লাস শুরুর ১০ মিনিট পূর্বে উপস্থিতি বই (Attendance-book) এ স্বাক্ষর করতে হয়;
    ছ) প্রশিক্ষণ কেন্দ্রে যে কোনোরূপ অসংলগ্ন ও বিশৃঙ্খল আচরণের জন্য কোর্স থেকে তাৎক্ষণিক বহিষ্কার করার ক্ষমতা কোর্স-ইন্সট্রাক্টর ও ক্যাম্পাস কর্তৃপক্ষ সংরক্ষণ করে। তবে শিক্ষার্থীর ও সংশ্লিষ্টদের অভিযোগ ও পরামর্শ থাকলে তা ক্যাম্পাস কর্তৃপক্ষকে অবহিত করার সুযোগ রয়েছে;
    জ) ক্যাম্পাস’র নির্দিষ্ট রসিদ ছাড়া কোনোরূপ আর্থিক লেনদেনের জন্য ক্যাম্পাস কর্তৃপক্ষকে কোনোক্রমেই দায়ী করা যাবে না।
    ৮। প্রশিক্ষণের বিষয়ঃ
    i) Basic Knowledge: কম্পিউটার পরিচিতি; হার্ডওয়্যার-সফ্টওয়্যার; অপারেটিং সিস্টেম, এপ্লিকেশন প্রোগ্রাম; উইন্ডোজ পরিচিতি।
    ii) MS Word: পরিচিতি, ডক্যুমেন্ট তৈরি ও সংরক্ষণ, টাইপিং কনসেপ্ট ও লেসন, টেক্সট এডিট ও ফর্মেট, বানান ও ব্যাকরণ শুদ্ধি, হেডার ও ফুটার তৈরি, পেজ নাম্বারিং, ক্লিপ আর্ট এবং ওয়ার্ড আর্ট, টেবিল তৈরি, পেজ মেকআপ, প্রিন্ট।
    iii) MS XL: পরিচিতি, ওয়ার্কশীট তৈরি ও মেইনটেইন, হিসাব সংক্রান্ত বিভিন্ন কাজ, বিভিন্ন শীট ও গ্রাফ তৈরি।
    iv) MS Powerpoint: এনিমেশনের মাধ্যমে বিভিন্ন প্রেজেন্টেশন তৈরি। 
    v) E-mail & Internet:: ই-মেইল এড্রেস তৈরি, মেইনটেইন এবং ইন্টারনেট ব্রাউজিং।